মুরগি পালনের ব্যবসা শুরু করার প্রক্রিয়া | How to Start Poultry Farming in Bengali 2022

মাংস এবং ডিম এখন খাদ্য তালিকার নিয়মিত অংশ। আর এই কারনেই পোল্ট্রি ব্যবসা বর্তমানের একটি অন্যতম লাভজনক ব্যবসা। তাছাড়া কোন ব্যাক্তি পোল্ট্রি ফার্ম খুলতে উদ্যোগী হলে সরকার তাকে অল্প সুদে ঋণও দিচ্ছে। আজকে পোল্ট্রি ফার্ম বা মুরগি পালনের ব্যবসা কিভাবে শুরু করবেন সেই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। 

How to Start Poultry Farming in Bengali 2022

How to Start Poultry Farming in Bengali 2021

মুরগি পালনের জন্য সঠিক জায়গা নির্বাচন

মুরগি পালনের জন্য বেশ বড় একটি জায়গার প্রয়োজন হয়। ঠিক কেমন জায়গায় মুরগি পালন বা পোল্ট্রি ফার্ম করলে অধিক লাভবান হওয়া যায় সে সম্পর্কে নিচে বর্ণনা করা হলো-

  • পোল্ট্রি ফার্ম করার জন্য লম্বা পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গার প্রয়োজন। জায়গার জন্য খরচ একটু বেশি হয়। কিন্তু এতে ভয় পাওয়ার কোন কারণ নেই কেননা আপনি আপনার বাড়ির কাছাকাছি কোন ছোট জায়গাতেও ছোট আকারে মুরগি পালন বা পোল্ট্রি ফার্ম এর ব্যবসা শুরু করতে পারেন।
  • পোল্ট্রি ফার্ম টি অবশ্যই শহর থেকে কিছুটা দূরে নির্বাচন করতে হবে। যেন যানবাহনের আওয়াজে মুরগিগুলোর সমস্যা না হয়।
  • আপনি যেখানে পোল্ট্রি ফার্ম খুলবেন সেখানে যাতায়াতের ব্যবস্থা ভাল কিনা সেটা আগে থেকে দেখে নিতে হবে।
  • যেখানে পোল্ট্রি ফার্ম টি খুলবেন সেখানে জলের সমস্যা যেন না হয়।এর জন্য আপনি আপনার বাড়ির কাছাকাছি কোন একটি জায়গায় পোল্ট্রি ফার্ম খুলতে পারেন।

পোল্ট্রি ফার্ম বা মুরগি পালনের লাভ

  • বর্তমান সময়ে আমাদের দেশে পোল্ট্রি ফার্মের অবস্থা তেমন ভালো নয়। তাই সরকার এই ব্যবসা করার জন্য বিনা সুদে ঋণ দেওয়ার ব্যবস্থা করেছে।
  • পোল্ট্রি ফার্ম এর কারণে বিভিন্ন বেকার ব্যাক্তিরা কাজ পেয়ে যাই।
  • ভারতে মাংস এবং দুধের চাহিদা খুব বেশি তাই পোল্ট্রি ফার্ম বা মুরগি পালন করে প্রচুর টাকা অর্জন করার সম্ভাবনা থাকে।
  • মুরগি পালনের ব্যবসা এমন একটি ব্যবসা, এটি যদি ভালোভাবে চালানো যায় তবে সরকারি সহায়তা থেকে শুরু করে প্রচুর লাভ করা যেতে পারে।

মুরগি পালনের জন্য ঋণ

পোল্ট্রি ফার্ম করার জন্য সরকার ঋণের ব্যবস্থা করেছে। এক্ষেত্রে আপনার মোট ব্যবসার প্রয়োজনীয় টাকার সাবসিডিও পেতে পারেন। ধরুন আপনি এক লক্ষ টাকা দিয়ে মুরগি পালনের ব্যবসা শুরু করলেন। এক্ষেত্রে জেনারেল ক্যাটেগরির লোকেরা 25% অর্থাৎ 25 হাজার টাকার সাবসিডি পাবে। অন্যদিকে যদি ST, SC শ্রেণীর ব্যক্তি হয় তাহলে তিনি 35% অর্থাৎ 35000 টাকার সাবসিডি পেয়ে যাবেন। এই সাবসিডি NABARD এবং এমএসএমই এর মাধ্যমে দেওয়া হয়ে থাকে।

মুরগি পালনের ব্যবসায় ঋণের জন্য আবেদন

বর্তমানে সরকার এই ব্যবসায়ী উৎসাহিত দেওয়ার জন্য বিভিন্ন ধরনের ঋণসংক্রান্ত যোজনা চালু করেছে। কিন্তু দেশের বেশিরভাগ মানুষ এই যোজনা সম্পর্কে না জানায় তারা এর সুবিধা নিতে পারে না। তাছাড়া অনেক লোক আছে যারা ঋণের কথা শুনেই ভয় পেয়ে যাই। ভারত সরকার বিভিন্ন ব্যাংক গুলিকে ব্যবসার জন্য ঋণ দেওয়ার নির্দেশ দিয়েছে তাই ব্যাংক গুলো এই সমস্ত ব্যবসা করতে লোকেদের ঋণ দেওয়ার জন্য দৃঢ় প্রতিজ্ঞ।

মুরগি পালনের জন্য ঋণের সুদের পরিমাণ

এই ব্যবসার জন্য ব্যাংক থেকে যে লোন বা ঋণ নেওয়া হয় তাতে কোনো সুদ লাগেনা। অর্থাৎ আপনি ব্যাংক থেকে যে টাকা ব্যবসায় বিনিয়োগ করবেন শুধুমাত্র সেই টাকা বা আসল টাকাটা ব্যাংকে ফেরত দিতে হবে।

Previous articleমাছ চাষের ব্যবসা কীভাবে শুরু করতে হয় | Fish farming Business in Bengali 2022
Next articleফুচকা তৈরির ব্যাবসা কীভাবে শুরু করা যায় | How to Start Fuchka Business In Bengali 2022