গুগল (Google) থেকে টাকা ইনকাম করার উপায় 2022

এখনকার সময়ে অনলাইনের মাধ্যমে টাকা ইনকাম করার অনেক উপায় রয়েছে। অনেকে অনলাইন থেকে ইনকাম করছে। ডিজিটাল মার্কেটিং, ফ্রিল্যান্সিং সহ বিভিন্ন উপায় আজকের দিনে অনেকেই টাকা ইনকাম করছে।

কিন্তু আমি যদি বলি এগুলো থেকে গুগলের মাধ্যমে খুব সহজেই আপনি মোটা টাকা ইনকাম করতে পারবেন। তাহলে এটা কোন মতেই মিথ্যা কথা বলা হবে না।

এখন আপনার মনে হতে পারে গুগলে তো আমরা কোনো কিছু সার্চ করি। তো গুগল (Google) থেকে কিভাবে টাকা ইনকাম করা সম্ভব। হ্যাঁ এটাও ঠিক যে, গুগলে সার্চ করার পাশাপাশি আমরা গুগল থেকে প্রতিমাসে ভালো মানের টাকা ইনকাম করতে পারি সেটা আবার ঘরে বসেই। গুগলের কাছে এমন অনেক সার্ভিস বা পরিসেবা রয়েছে যেগুলো আমরা ব্যবহার করে খুব সহজেই টাকা ইনকাম করতে পারি।

গুগল- Google থেকে টাকা আয় করার উপায়

Google theke taka income korar upay

আজকে আমরা গুগল থেকে টাকা ইনকাম করার উপায় গুলি পরপর জানবো। গুগল থেকে টাকা ইনকামের ক্ষেত্রে ভালো বিষয় হচ্ছে, অনেক সময় আপনি যদি কাজ না করেন তাহলেও গুগল থেকে একটা অঙ্কের টাকা নিয়মিত ইনকাম করতে পারবেন। অবাক হওয়ার কিছু নেই। হ্যাঁ এমনটাই হয় এটি আপনাকে একটি উদাহরণ মাধ্যমে বুঝিয়ে দিই।

ধরুন আপনি কোনো একটি ব্যবসা শুরু করলেন। সেই ব্যবসার কাজে বেশ কয়েকজন লোককে নিযুক্ত করলেন এবং একটি ম্যানেজমেন্ট সিস্টেম শুরু করলেন। এমন পরিস্থিতি তৈরি হলো হয়তো আপনি কয়েক দিন আপনার ব্যবসার কাজ করলেন না কিন্তু আপনার ম্যানেজমেন্ট ঐ সমস্ত কাজগুলিকে করল। এক্ষেত্রে আপনি না থাকা সত্ত্বেও আপনার ব্যবসা থেকে আপনি ইনকাম পাবেন। গুগল এর মাধ্যমেও আপনি ঠিক একইভাবে ইনকাম করতে পারবেন।

গুগল কি?

গুগল হচ্ছে পৃথিবীর সবথেকে বড় সার্চ ইঞ্জিন কোম্পানি। যেকোনো প্রশ্নের উত্তর আমরা গুগলে গিয়ে সার্চ করতে পারি। গুগল আমেরিকার একটি বহু রাষ্ট্রীয় সার্বজনীক কোম্পানি, যার সদরদপ্তর ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ তে অবস্থিত। ১৯৯৬ সালে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ছাত্র ল্যারি পেজ (Larry Page) এবং সার্গেই ব্রিন (Sergey Brin) নামের দুজন গুগল প্রতিষ্ঠা করেন। বর্তমানে গুগলের সিইও (CEO) সুন্দর পিচাই, যিনি একজন ভারতীয়।

গুগল থেকে কিভাবে ইনকাম করা যায়?

গুগল এডভার্টাইজিং প্রোগ্রাম হচ্ছে গুগল থেকে ইনকাম করার সবথেকে সহজ এবং জনপ্রিয় উপায়। গুগল এর কাজ হচ্ছে বিভিন্ন লোকের দ্বারা সার্চ করা প্রশ্ন বা Query গুলির রেজাল্ট দেখানো। আপনাকে জানিয়ে রাখি, গুগোল পৃথিবীর 40 টির বেশি ভাষা সাপোর্ট করে এবং সেই ভাষায় তাদের রেজাল্ট প্রদর্শিত করে থাকে।

আর এই কারণে গুগল থেকে এডভার্টাইজিং প্রোগ্রাম এর মাধ্যমে যেকোনো প্রান্তের লোক খুব সহজে ইনকাম করতে পারে। আপনার যদি গুগল থেকে ইনকাম করার ইচ্ছা থাকে তাহলে আমাদের বাকি লেখা টি সম্পূর্ণ পড়ুন।

গুগল থেকে টাকা ইনকাম করার উপায় 2022

এমনিতে তো গুগল থেকে ইনকাম করার অসংখ্য উপায় রয়েছে। আজকে আমরা শুধুমাত্র জনপ্রিয় এবং ফলদায়ী কয়েকটি এমন উপায়ের কথা বলব। যেগুলো বেশিরভাগ মানুষ ব্যবহার করে। খুব সহজে এবং ভালোভাবে গুগল থেকে টাকা ইনকাম করা সম্ভব। এগুলোর মাধ্যমে আপনিও বাড়িতে থেকে কাজ করে ভালো টাকা ইনকাম করতে পারবেন।

১. Google Adsense থেকে টাকা ইনকাম

আপনি হয়তো বিভিন্ন ওয়েবসাইট বা ব্লগ এবং ইউটিউব ভিডিওতে বারবার বিভিন্ন অ্যাড দেখতে পান। এই সমস্ত অ্যাড গুলি গুগল এডভার্টাইজিং প্রোগ্রামের অন্তর্গত। যেগুলো সাধারণত গুগল অ্যাডসেন্স এর মাধ্যমে দেখানো হয়। যখন ওয়েবসাইটে লাগানো কোনো গুগল অ্যাডসেন্স এর অ্যাড এর উপর ক্লিক হয় তখন প্রতি ক্লিক অনুযায়ী নির্দিষ্ট পরিমাণে টাকা দেওয়া হয়। এমনকি ক্লিক না হলেও শুধুমাত্র ইমপ্রেশনের ভিত্তিতেও গুগল এডসেন্স টাকা দিয়ে থাকে।

বিষয়টি উদাহরণের মাধ্যমে বুঝিয়ে দিই। ধরুন আপনার কোনো একটি ব্লগ বা ওয়েবসাইট আছে সেখানে আপনি গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভাল করিয়েছেন। দেখা যাচ্ছে আপনার ওয়েবসাইটে Unacademy-এর অ্যাড দেখা যাচ্ছে। এক্ষেত্রে Unacademy গুগলের কাছে তাদের অ্যাড দেখানোর জন্য টাকা দিয়েছে। আর গুগল সেই অ্যাড আপনার ওয়েবসাইটে প্রদর্শন করছে। এক্ষেত্রে ঐ অ্যাড এর উপরে আপনার ওয়েবসাইটের ভিজিটররা ক্লিক করলে আপনি নির্ধারিত কিছু টাকা পাবেন।

নিজস্ব ওয়েবসাইটে গুগল এডসেন্সের অ্যাড লাগিয়ে ইনকাম করার ক্ষেত্রে বেশ কিছু বিষয় লক্ষ্য রাখা দরকার। কোন বিষয় নিয়ে আপনি আপনার ব্লগে লিখবেন যেগুলো গুগল এডসেন্স সাপোর্ট করে অর্থাৎ পর্নোগ্রাফি বা ক্ষতিকারক কোনো বিষয় ছাড়া ভালো যে কোনো বিষয়ে গুগল তাদের এডসেন্স সাপোর্ট করে থাকে। আর অ্যাডসেন্সে অ্যাপ্রভাল নেওয়ার জন্য ব্লগে লেখার ধরন এবং ব্লগের ডিজাইন একটু ভালো করতে হয়।

২. ইউটিউব থেকে টাকা ইনকাম

বর্তমান সময়ে ব্লগ পড়ার থেকে লোকজন ভিডিও দেখা বেশি পছন্দ করছে। ভারতের এমন অনেক লোক আছে যারা ভিডিও বানিয়ে ইউটিউবে পাবলিশ করে রাতারাতি সেলিব্রিটি হয়ে গিয়েছে। আপনিও ভিডিও ক্রিয়েটর হয়ে ভালো মানের ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড করে ঘরে বসেই গুগল এর মাধ্যমে বেশ ভালো মানের টাকা ইনকাম করতে পারেন।

এমন অনেক ইউটিউবার আছে যারা বছরে ১.৫ কোটি টাকারও বেশি ইনকাম করছে। ইউটিউবে ইনকামের অন্যতম জনপ্রিয় মাধ্যম হচ্ছে গুগল এডসেন্স প্রোগ্রাম। ইউটিউবে ভিডিও বানিয়ে পাবলিশ করার পর 4000 ঘন্টা ওয়াচ টাইম এবং 1000 সাবস্ক্রাইবার এর মাইলস্টোন সম্পন্ন হওয়ার পর আপনার ইউটিউব চ্যানেল এডসেন্স এর জন্য এলিজিবল হয়।

আর একবার গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভাল হলে আপনার ইউটিউব ভিডিওতে বিভিন্ন ধরনের অ্যাড শো করে। এরপর আপনার ইউটিউব ভিডিওতে ভিউজ এর সংখ্যা বাড়ার সাথে সাথে আপনার ভিডিওতে অ্যাড এর সংখ্যাও বাড়বে। সেইসাথে ইউটিউব ভিডিওর অ্যাডে ক্লিক হলে বা কোনো একটি অ্যাড ৩০ সেকেন্ডের বেশি সময় দেখা হলে আপনি তার টাকা পাবেন।

৩. Google Admob থেকে টাকা ইনকাম

আজকের দিনে যেভাবে স্মার্টফোনের চাহিদা বাড়ছে তা দেখে বলা যেতে পারে যে এখনকার মানুষ অধিক ভাবে স্মার্টফোন নির্ভর হয়ে উঠেছে। আর আগামী দিনে মোবাইল ফোনের চাহিদা আরো বেশি বাড়বে। যে কারণে নতুন নতুন অ্যান্ড্রয়েড অপ্লিকেশনের ব্যাবহার বাড়বে। আর এই চাহিদার কারণে গুগল প্লে স্টোরে হাজার হাজার নতুন অ্যাপ পাবলিশ হবে।

আপনি চাইলে জনপ্রিয় কিছু বিষয়ের উপর একটি অ্যাপ ডেভেলপ করতে পারেন। আপনি যদি নিজেই অ্যাপ ডেভেলপমেন্ট করতে না পারেন তাহলেও কোন সমস্যা নেই। অ্যাপ ডেভেলপমেন্ট এর কাজ অ্যাপ ডেভেলপারদের দিয়ে সহজেই করিয়ে নিতে পারবেন। এক্ষেত্রে আপনাকে আপনার আইডিয়া অ্যান্ড্রয়েড ডেভেলপারের সঙ্গে কথাবার্তার মাধ্যমে জানিয়ে দিতে হবে।

আপনার দেওয়া তথ্যের ভিত্তিতে অ্যাপ ডেভেলপার আপনাকে এটি সম্পূর্ণ অ্যাপ বানিয়ে দেবে। আর এই অ্যান্ড্রয়েড অ্যাপ গুগল প্লে স্টোরে পাবলিশ করে আপনি মোটা টাকা প্রতি মাসে পকেটে ঢুকিয়ে নিতে পারবেন।

আজকে আপনি কি জানলেন?

আশা করছি, গুগল থেকে ইনকাম করার উপায় এই আর্টিকেলটি পড়ে আপনি অনেক কিছু জানতে পেরেছেন। আমাদের উদ্দেশ্য গুগল থেকে ইনকাম করার উপায় সম্পর্কে জানার জন্য পাঠকদের যাতে অন্য কোনো ওয়েবসাইট ভিজিট না করতে হয়। আমরা চেষ্টা করেছি গুগল থেকে ইনকাম করার জেনুইন বা আসল কয়েকটি উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা দিতে।

আমি উপরে গুগল থেকে ইনকাম করার যে উপায় গুলি জানিয়েছি সেগুলোর মধ্যে যেকোনো একটি ব্যবহার করে আপনি ঘরে থেকে কাজ করে টাকা ইনকাম করতে পারবেন। তবে এই কাজের জন্য আপনাকে ধৈর্যশীল এবং পরিশ্রমী হতে হবে। এই দুটি গুণ আপনার থাকলে গুগল থেকে টাকা ইনকাম করতে আপনাকে কেউ আটকাতে পারবেনা।

Previous articleসবথেকে লাভজনক ব্যবসার আইডিয়া | Business Ideas in Bengali 2022
Next articleকম পুঁজিতে ব্যবসা 2022- ৬ টি লাভজনক অল্প পুঁজির ব্যবসা