ফেসবুক থেকে আয় করার সহজ উপায় ২০২২ | How to Earn Money from Facebook in Bengali 2022

ফেসবুক থেকে টাকা ইনকাম করতে চান? তাহলে শুনুন ফেসবুক হচ্ছে বর্তমানে সবথেকে বেশি জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক সাইট। প্রতিমাসে ফেসবুকে একটিভ ইউজার প্রায় 2.8 বিলিয়ন বা ২৮০ কোটি। ফেসবুকে আমরা ভিডিও এবং ছবি বন্ধুদের সাথে শেয়ার করি। এদিকে দিনের পর দিন ফেসবুকে  ইউজার সংখ্যা বৃদ্ধি পেয়ে চলেছে। কিন্তু আপনি কি জানেন যে ফেসবুক থেকেও ইনকাম করা যায়? ফেসবুকে বিভিন্ন ধরনের অপশন বা সুবিধা রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই টাকা ইনকাম করতে পারবেন।

How to Earn Money from Facebook in Bengali 2022

How to Earn Money from Facebook in Bengali 2021

ফেসবুক থেকে টাকা আয় 

ফেসবুক থেকে আয় করার শুধুমাত্র একটি উপায় আছে, এমন কিন্তু না। একাধিক উপায় ফেসবুক থেকে আপনি টাকা ইনকাম করতে পারেন। বর্তমান সময়ে আমরা বিভিন্ন জিনিসপত্র বিক্রি করে, ফেসবুক পেজের লাইক সংখ্যা বাড়িয়ে অথবা ইউজার সংখ্যা বৃদ্ধি করে, নিজের একটা ব্লগ বানিয়ে তা পোস্ট করে, ফেসবুক গ্রুপের মাধ্যমে, এমনকি পুরোনো কোনো ফেসবুক অ্যাকাউন্ট বিক্রি করে খুব সহজে আমরা টাকা ইনকাম করতে পারি। এর মধ্যে আপনি আপনার ইচ্ছামতো যেকোনো একটিকে বেছে নিয়ে ফেসবুক থেকে ইনকাম করার জন্য বেছে নিতে পারেন। 

ফেসবুকে কারা টাকা ইনকাম করতে পারবে?

ফেসবুক থেকে যে কেউ টাকা ইনকাম করতে পারবে। ফেসবুক থেকে টাকা ইনকাম করার প্রাথমিক পর্যায়ে হলো একটি ফেসবুক অ্যাকাউন্ট বানানো, তাতে নিজের ছবি এবং নিজের নাম দিয়ে একটি রিয়ালিস্টিক প্রোফাইল তৈরি করা। যাতে প্রোফাইলটি দেখে ফেক মনে না হয়। তার কারণ পরবর্তীতে এটি টাকা ইনকামের রাস্তা হতে চলেছে।

ফেসবুক অ্যাকাউন্টটিকে এমন ভাবে বানাতে হবে যাতে পরবর্তীতে যে কোন বিজনেস বা ব্যবসার ক্ষেত্রে এটিকে আপনি ব্যাবহার করতে পারেন। 

ফেসবুক থেকে টাকা ইনকাম করার সঠিক পদ্ধতি?

উপরের উল্লেখিত তথ্যের উপর ভিত্তি করে নিচে ফেসবুক থেকে ইনকাম করার বেশ কিছু পদ্ধতি  সম্পর্কে আলোচনা করা হলো। এর মধ্যে আপনার ইচ্ছা অনুযায়ী যেকোনো একটিকে ফেসবুক থেকে ইনকাম করার উপায় হিসেবে বেছে নিয়ে কাজ শুরু করতে পারেন।  এগুলো হল- 

১. ফেসবুক মার্কেটপ্লেস থেকে ইনকাম:

ফেসবুক মার্কেটপ্লেস হলো ফেসবুক থেকে ইনকাম করার সবথেকে সহজ উপায়। ফেসবুকের একটি নির্দিষ্ট সেকশনে ফেসবুক মার্কেটপ্লেস নামের একটি পরিষেবা রয়েছে। যেখানে বিভিন্ন ধরনের জিনিস যেমন ল্যাপটপ থেকে শুরু করে বিভিন্ন ধরনের ফার্নিচার, খেলার সরঞ্জাম, পোশাক ইত্যাদি বিক্রি করা যায়। ফেসবুক মার্কেটপ্লেসে ক্যাটাগরি অনুযায়ী জিনিসপত্র বিক্রি করা সম্ভব হয়। যাতে নির্দিষ্ট কাস্টমার সহজেই পাওয়া যায়। মার্কেটপ্লেসে যেকোনো জিনিস বিক্রি করার জন্য যে সমস্ত বিষয়গুলি লক্ষণীয় সেগুলি হল-

  • যে জিনিসটি আপনি ফেসবুকে বিক্রি করতে চাইছেন সেটার একটা স্পষ্ট ছবি আপলোড করতে হবে।
  • ওই দ্রব্যটির মডেল নাম্বার যদি থাকে তাহলে সেটা দিতে হবে এবং জিনিসটির অবস্থার সঠিক বিবরণ দিতে হবে।
  • যে ব্যাক্তি জিনিসটি কিনতে চাইছে তার সঙ্গে প্রয়োজনে যাতে ফোনে কথা বলা হয় তার জন্য সঠিক মোবাইল নাম্বারও দিতে হবে। 

২. ফেসবুক পেজ থেকে ইনকাম

ফেসবুক পেজ থেকে লক্ষ লক্ষ বা কোটি টাকাও ইনকাম করা যায়। ফেসবুক পেজ থেকে ইনকাম করার জন্য সবার প্রথমে আপনাকে ফেসবুক এ্যাপ এ গিয়ে একটি ফেসবুক পেজ বানিয়ে নিতে হবে। ফেসবুক বানানোর পর কি করতে হবে সেগুলি নিচে পরপর দেওয়া হলো- 

  • সমস্ত তথ্য জানুন: প্রথম দিন থেকেই আপনার মনে রাখতে হবে যে আপনি ফেসবুক পেজ থেকে ইনকাম করতে চান। এর জন্য ফেসবুক পেজ সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাকে জানতে হবে এবং এতে আপনার রুচি থাকা আবশ্যক।
  • ফেসবুক পেজে কনটেন্ট পোস্ট: ফেসবুক পেজ বানানো হয়ে গেলে আপনার রুচি অনুযায়ী যে কোন ধরনের কনটেন্ট পোস্ট করতে শুরু করুন। এমন কিছু পোস্ট করুন যেটা ট্রেন্ডিং, সবাই পছন্দ করে এবং শেয়ার করে। 
  • সম্পর্ক স্থাপন করুন: যেকোনো কাজের ক্ষেত্রে সম্পর্ক স্থাপন খুবই প্রয়োজন। এর ফলে আপনি বিভিন্ন ধরনের স্পন্সর পোস্ট বা প্রমোশন প্রমোশনের জন্য নির্বাচিত হতে পারেন। প্রমোশন বা স্পনসর্ড বলতে কোন একটি ব্র্যান্ড বা কোম্পানি আপনাকে তাদের কোন জিনিসপত্র বিক্রি বা পরিষেবা প্রদান করতে বলে এবং তার জন্য আপনাকে তারা টাকা পেমেন্ট করে।   
  • বেশি টাকা ইনকাম: যদি আপনার ফেসবুক পেজে অনেক বেশি লাইক ফলোয়ার থাকে তাহলে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করে দারুন ইনকাম করতে পারেন এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি অ্যাফিলিয়েট নেটওয়ার্ক হল অ্যামাজন, ফ্লিপকার্ট ক্লিকব্যাংক ইত্যাদি।

৩.ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম

আপনি ফেসবুক গ্রুপ বানিয়ে তা থেকেও টাকা ইনকাম করতে পারেন। চেষ্টা করতে হবে গ্রুপে যাতে কমপক্ষে 10 হাজার মেম্বার থাকে এবং তারা নিজেদের মধ্যে কথাবার্তার মাধ্যমে গ্রুপের জুড়ে থাকে। তাছাড়া গ্রুপের ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন ধরনের ব্লগপোস্ট ছবি ভিডিও পোস্ট করতে হবে যাতে আরও বেশি মেম্বার সংখ্যা যুক্ত থাকে গ্রুপের সঙ্গে। ফেসবুক গ্রুপ বানানোর পর আপনি নিম্ন উপায়ে টাকা ইনকাম করতে পারেন-  

  • সাবস্ক্রিপশন এর মাধ্যমে 
  • অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে
  • নিজের বানানো কোন পণ্য যেমন বই পোশাক ইত্যাদি বিক্রির মাধ্যমে

৪. ফেসবুক অ্যাকাউন্ট বিক্রির মাধ্যমে টাকা ইনকাম

আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন। বিভিন্ন মার্কেটররা তাদের কাজের জন্য এমন অনেক পুরোনো অ্যাকাউন্ট কিনতে চাই যাতে তারা তাদের মার্কেটিং এর কাজটি খুব সহজে এবং ভালোভাবে করতে পারে।  

৫. ফেসবুকে নিজের ব্যবসার বিজ্ঞাপন করে ইনকাম 

বর্তমানে এমন অনেক লোকজন রয়েছে যারা নিজের বাড়িতে খাবার থেকে শুরু করে পোশাক ইত্যাদি ধরনের জিনিসপত্র তৈরি করে এবং নিজের ব্যবসা স্থাপন করতে চায়। তাদের জন্য ফেসবুক একটি বিক্রির অন্যতম সহজ মাধ্যম হতে চলেছে। তারা তাদের বাড়িতে বানানো দ্রব্যসামগ্রী কে ফেসবুকের মাধ্যমে খুব সহজেই গ্রাহকদের কাছে করতে পারবে

ফেসবুক থেকে টাকা ইনকাম করা খুবই সহজ এমন কিন্তু নয়। তবে স্মার্ট ভাবে এবং ইচ্ছা সহযোগে কাজ করলে ফেসবুক থেকে খুব সহজেই আপনি টাকা ইনকাম করতে পারেন। উপরে দেওয়া উপায়গুলির মধ্যে যেটি আপনার খুবই সহজ মনে হবে সেটিক নিয়ে কাজ করলে অবশ্যই ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন।

Next articleইউটিউব থেকে টাকা আয় করার উপায় ২০২২ | How to Earn Money from Youtube in Bengali 2022