ইউটিউব থেকে টাকা আয় করার উপায় ২০২২ | How to Earn Money from Youtube in Bengali 2022

এখনকার সময় হচ্ছে ইন্টারনেটের যুগ। ইউটিউব, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদিতে ব্যবহারকারীদের সংখ্যা দিনের পর দিন বেড়েই চলেছে। এরমধ্যে ইউটিউব থেকে অনেকে লক্ষ লক্ষ বা কোটি টাকা ইনকাম করছে। আপনি কি জানেন তারা কিভাবে এই টাকা ইউটিউব থেকে ইনকাম করে?

ইউটিউব থেকে টাকা ইনকাম করার জন্য সর্ব প্রথমে একটি ইউটিউব চ্যানেল খোলা দরকার। তারপর তাতে ভিডিও বানিয়ে পাবলিশ করতে হবে। আজ আপনি জানবেন ঠিক কি পদ্ধতিতে ইউটিউব থেকে ইনকাম করা যায়।

Earn Money from Youtube in Bengali 2022

Earn Money from Youtube in Bengali 2021

ইউটিউব থেকে টাকা আয় করার উপায়

ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য সর্ব প্রথমে একটি জিমেইল এর দরকার হয়। যেটির মাধ্যমে আপনি ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। নিচে ইউটিউব চ্যানেল খোলার পরপর  পদ্ধতিগুলি দেওয়া হল- 

  • সর্বপ্রথম একটি ইউটিউব একাউন্ট বানাতে হবে। মোবাইল বা ল্যাপটপ থেকে সহজেই বানানো যাবে। ইউটিউব একাউন্ট বানানোর জন্য জিমেইল একাউন্ট আগে থেকে থাকা দরকার বা যদি না থাকে তাহলে বানিয়ে নিতে হবে। জিমেলের মাধ্যমে সহজেই ইউটিউব একাউন্ট বানানো যাবে।
  • আপনি ইউটিউব অ্যাপ এর মাধ্যমে অথবা গুগল ক্রোমে গিয়ে www.youtube.com ওয়েবসাইট খুলে ইউটিউব চ্যানেল বানাতে পারবেন।
  • ইউটিউব চ্যানেল বানানোর সময় মাথায় রাখতে হবে যে, আপনি কোন বিষয়ে ভালো এবং তথ্যবহুল ভিডিও বানাতে পারবেন। সেই বিষয়টি নির্বাচন করতে হবে।
  • ইউটিউব চ্যানেলের নাম এমন রাখতে হবে যেটি লোকজন খুব সহজেই মনে রাখতে পারে এবং সবার থেকে একটু আলাদা হয়।

ইউটিউব চ্যানেলে কিভাবে ভিডিও আপলোড করতে হয়

ইউটিউব থেকে টাকা ইনকাম করার প্রথম পর্যায় হলো ইউটিউবে ভিডিও আপলোড করা। ইউটিউবে ভিডিও আপলোড করার ধাপ গুলি নিম্নরূপ-

  • সবার প্রথমে যে ভিডিওটি আপনি ইউটিউবে আপলোড করবেন সেটি মোবাইলে অথবা কম্পিউটারের যেকোনো একটি ফোল্ডারে আলাদাভাবে সেভ করে রাখুন।
  • ইউটিউব এর অফিসিয়াল ওয়েবসাইটে বা মোবাইল অ্যাপ ওপেন করে ভিডিও আপলোড অপশন নির্বাচন করতে হবে।
  • আপলোড অপশনে ক্লিক করার পর একটি আপলোড উইন্ডো খুলবে এবং সেখানে আপনি যে ভিডিওটি আপলোড করতে চান সেটি নির্বাচন করবেন।
  • ভিডিও আপলোড করার সময় ডেসক্রিপশন, প্রাইভেসি ইত্যাদি অত্যাবশ্যক তথ্য গুলো দিতে হবে।
  • এরপর পুরো ভিডিও আপলোড হয়ে যাবার পর পাবলিশ অপশনে ক্লিক করলেই আপনার ভিডিওটি ইউটিউবে পাবলিশ হয়ে যাবে।

ইউটিউব ভিডিও কেমন হওয়া দরকার?

ইউটিউব ভিডিও এমন হওয়া দরকার যেটি দর্শকদের ভাল লাগবে এবং সেটি খুবই সহজে বোঝা যাবে এবং ভিডিও কোয়ালিটি ভালো হবে। ভিডিও সম্পর্কে বেশ কিছু বিষয়ে নিচে বর্ণনা করা হলো-

  • ইউটিউব চ্যানেল শুরুর প্রথম দিকে ভিডিওর গুণগতমান যদি ভালো না হয় তবে তেমন কোন সমস্যা নেই। কিন্তু আগামী দিনে ভিডিওর কোয়ালিটি যাতে ভালো হয় এবং সেটি দর্শকদের আকর্ষিত করে তার জন্য নিয়মিত কাজ করতে হবে। 
  • ইউটিউবে সফলতা পাওয়ার অন্যতম উপায় হল নিয়মিত ভিডিও আপলোড করা এবং আপনার চ্যানেলের দর্শকদের সংখ্যা বৃদ্ধি করা।
  • আপনার ভিডিওর মান যাতে ভালো হয় তার জন্য ভালো ক্যামেরা বা ভালো ক্যামেরার মোবাইল ব্যবহার করতে পারেন। আপনার কাছে যদি ভালো ক্যামেরা না থাকে তাহলে ভালো কোন ভিডিও এডিটর সফটওয়্যার এর মাধ্যমে ভিডিও এডিট করেও কাজ চালানো যাবে। 
  • ভিডিও আপলোড এর সময় এমন কিছু ট্যাগ ব্যবহার করতে হবে যেগুলো সার্চ করে দর্শক আপনার ভিডিওতে এসে পৌঁছায় এবং আপনার ভিডিওটি দেখে।

আপনি ইউটিউব চ্যানেলে দর্শক সংখ্যা কিভাবে বাড়াবেন?

ইউটিউবে আপনার ভিডিও যত বেশি সংখ্যক লোক দেখবে তত বেশি আপনি ইনকাম করতে পারবেন। তাই ভিডিও আপলোড করার পর মূল উদ্দেশ্য হবে ভিডিওর ভিউ বাড়ানো। এর জন্য নিম্নের উপায়গুলি অবলম্বন করতে পারেন-

  • ইউটিউব-এর ভিডিওতে ভিউজ বাড়ানোর জন্য সর্বপ্রথমে ভিডিওটিকে আকর্ষণীয় এবং সুন্দর বানাতে হবে। সেইসঙ্গে আপনার ইউটিউব চ্যানেলের নামে ফেসবুক পেজ, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদি আইডি বানিয়ে সেখানে ভিডিও শেয়ার করেও ভিউজ সংখ্যা বাড়াতে পারেন।
  • আপনার ভিডিওতে কেউ যদি কোন রকমের প্রশ্ন করে তাহলে সে প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করুন বা উত্তর দিন তাহলে আপনার চ্যানেলের সঙ্গে দর্শকেরা জুড়ে থাকবে। 

ইউটিউব ভিডিও মনিটাইজ করুন এবং ইনকাম শুরু করুন

ইউটিউব মনিটাইজেশন অন করার জন্য আপনার ইউটিউব চ্যানেলে মোট 1000 সাবস্ক্রাইবার এবং 4000 ঘন্টা ওয়াচ টাইম পূরণ হওয়া প্রয়োজন। এমনটা হলে নিম্ন উপায়ে আপনি মনিটাইজেশন অন করতে পারেন-

  • প্রথমে youtube.com এগিয়ে মাই চ্যানেল এর উপর ক্লিক করুন এবং আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে।
  • এরপর ভিডিও ম্যানেজার নামের একটি অপশন দেখা যাবে সেখানে ক্লিক করতে হবে।
  • এখানে এসে ‘Monetize with ads’এর উপর ক্লিক করুন।
  • এরপর আপনি ইউটিউবে যে ভিডিওগুলি আপলোড করবেন সেগুলিতে অ্যাড আসবে এবং তার উপর ক্লিক হলে আপনার ইনকাম হবে। মনিটাইজেশন অন হওয়ার পর ভিডিও আপলোড করে আপনাকে ভিডিও ম্যানেজারে গিয়ে $ সাইনের উপর ক্লিক করে রাখতে হবে। 

ইউটিউব চ্যানেলে গুগল অ্যাডসেন্স সেটআপ

ইউটিউব চ্যানেলে আপনি  অ্যাডসেন্সের অ্যাড লাগিয়েও ইনকাম করতে পারেন। গুগল অ্যাডসেন্স থেকে ইনকাম করা টাকা আপনি আপনার একাউন্টে সরাসরি পেয়ে যাবেন। ইউটিউব চ্যানেলের উপরে যে সমস্ত অ্যাডগুলো আসবে তার উপরে ক্লিক হয় সে ক্লিক এর ভিত্তিতেই অ্যাডসেন্সে টাকা জমা হয়।

ইউটিউব পার্টনার হোন

যার ইউটিউব চ্যানেলের দর্শক সংখ্যা বেশি এবং ভিডিও মনিটাইজ হয়ে থাকে তারাই ইউটিউব পার্টনার হতে পারে। ইউটিউব পার্টনার হওয়ার পর আপনার কনটেন্ট বানানোর জন্য ইউটিউব এর পক্ষ থেকে কিছু সাহায্য পাওয়া যায়।

ইউটিউব পার্টনারের জন্য আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও গুলিতে মোট 10 হাজার ভিউজ আবশ্যক এবং সেইসঙ্গে 90 দিনের মধ্যে 15 হাজার ঘন্টা ওয়াচ টাইম পূরণ হওয়া আবশ্যক।

স্পন্সর থেকে ইনকাম

ধরুন আপনার একটি ইউটিউব চ্যানেল আছে সেখানে আপনি নিয়মিত ভিডিও আপলোড করেন এবং খুবই ভালো ভিউজ হয়। কোন ব্র্যান্ড বা কোম্পানি তাদের কোন প্রোডাক্ট আপনার ইউটিউব চ্যানেলে রিভিউ করার জন্য আপনাকে ভালো মানের টাকা দেবে অর্থাৎ তাদের প্রোডাক্ট স্পন্সর করার জন্য আপনাকে টাকা দেবে।

গেমিং চ্যানেল খুলে ইনকাম

এখনকার দিনে গেমিং চ্যানেল গুলি খুবই দ্রুত হারে জনপ্রিয় হচ্ছে। কেননা ফ্রী ফায়ার বা পাবজির মতো গেম গুলোর জনপ্রিয়তা এখন তুঙ্গে। তাই আপনি যদি গেম খেলতে ভালোবাসেন তাহলে ইউটিউব থেকে ইনকাম করার দারুণ একটা সুযোগ রয়েছে আপনার কাছে।

Previous articleফেসবুক থেকে আয় করার সহজ উপায় ২০২২ | How to Earn Money from Facebook in Bengali 2022
Next articleমাছ চাষের ব্যবসা কীভাবে শুরু করতে হয় | Fish farming Business in Bengali 2022