কফি শপের ব্যবসা কিভাবে শুরু করতে হয় | How to Start Coffee Shop Business in Bengali

সকাল বেলায় ঘুম থেকে উঠে এক চুমুক চা বা কফি খাওয়ার মজাই আলাদা। একজন ভারতীয় হিসেবে সকালবেলায় উঠে প্রথম পছন্দ কফি বা চা হওয়াটাই স্বাভাবিক। ভারতীয়দের মধ্যে কফির জনপ্রিয়তা ধীরে ধীরে বৃদ্ধি পাওয়ায় কফি শপের ব্যবসার চাহিদা বেড়েছে। বিভিন্ন ব্র্যান্ড এবং স্বাদের কফি বর্তমানে পাওয়া যায়। একজন ব্যক্তি তার বন্ধু অথবা গার্লফ্রেন্ডকে নিয়ে সর্বপ্রথমে কোন একটি কফি শপ বা রেস্টুরেন্টে নিয়ে যেতে পছন্দ করে এবং কফিতে চুমুক দিতে দিতে তাদের মধ্যে নিজেদের কথার বিনিময় ঘটে।

বর্তমানে ভারতে কফি শপ এর ব্যবসা লাভজনক বলে বিবেচিত হচ্ছে। আপনাকে জানিয়ে রাখি, 2015 থেকে 2020 পর্যন্ত ভারতের প্রায় 12% কফি খাওয়ার লোকের সংখ্যা বেড়েছে। যদিও এই সংখ্যাটি দিনের পর দিন বেড়েই চলেছে। আপনি যদি কফি শপের ব্যবসা শুরু করতে চান তাহলে এই ব্যবসা শুরুর করার জন্য কোন কোন বিষয় মাথায় রাখতে হবে সেগুলি আজ আপনি জানবেন।

How to Start Coffee Shop Business in Bengali

How to Start Coffee Shop Business in Bengali

কফি শপের জন্য ব্র্যান্ড নাম নির্বাচন

কফি শপের ব্যবসার প্রথমেই ভালো একটি ব্র্যান্ড নাম নির্বাচন করতে। এমন কোন সহজ নাম রাখতে হবে যাতে লোকেরা সহজেই সেটি মনে রাখতে পারে। তাছাড়া এ কথাও মাথায় রাখতে হবে যে, এমন কোনো নাম নির্বাচন করতে হবে যাতে সেই নামে বাজারে অন্য কোন কফিশপ এর নাম না থাকে অর্থাৎ সম্পূর্ণ আলাদা একটি নাম নির্বাচন করতে হবে।

কফি শপের জন্য সঠিক জায়গা

এমন কোনো জায়গা নির্বাচন করতে হবে যেখানে লোকজন এসে কিছু সময়ের জন্য বসে থাকে। কোন একজন ব্যক্তি তার বন্ধু অথবা গার্লফ্রেন্ডকে নিয়ে এসে যাতে কোন সমস্যার সম্মুখীন না হয়। তাছাড়া যে জায়গাতে কফি শপ খোলা হবে সেখানে জনসংখ্যা কত আছে অর্থাৎ সেখানে কতজন লোক থাকে সেটাও দেখতে হবে। কফি শপ এর ভিতর বসার মতো যথেষ্ট এবং পরিষ্কার পরিচ্ছন্ন জায়গা থাকতে হবে। তাছাড়া উপযুক্ত লাইটিং কন্ডিশন এবং হালকা মিউজিক এর ব্যবস্থা করে রাখতে হবে।

কফি শপের জন্য মেনু তৈরি

কফিশপ খোলার পর সবথেকে গুরুত্বপূর্ণ কাজ হলো মেনু কার্ড তৈরি। আপনি আপনার কাস্টমারদের কোন কোন ধরনের কফি বা অন্য কোন খাবার পরিবেশন করছেন সেটা একটি মেনু কার্ডে লিখতে হবে। বিভিন্ন ধরনের কফি এবং সেগুলোর দাম মেনু কার্ডে পরপর লিখে রাখতে হবে। যাতে কাস্টমাররা তাদের ইচ্ছা মতো এবং দাম অনুযায়ী কফি অর্ডার দিতে পারে। কফির দাম স্বাভাবিকের তুলনায় বেশি হলে কাস্টমাররা অসন্তুষ্ট হতে পারে। তাই দাম এমন ভাবে রাখতে হবে, কাস্টমাররা সন্তুষ্ট হয় এবং আপনারও লাভ থেকে যায়।

কফি শপের জন্য দরকারি জিনিস 

যখনই কোন খাদ্য দ্রব্য প্রস্তুত করার বিজনেস শুরু করতে হয় তখন বেশ কিছু যন্ত্রপাতি এবং উপকরণের প্রয়োজন হয়। কফি শপের ক্ষেত্রে কফি বানানোর জন্য বেশকিছু মেশিন এবং উপকরণের প্রয়োজন পড়ে। আপনি উচ্চ মানের বা ভালো যন্ত্রপাতি কেনার চেষ্টা করবেন। কেননা আপনি যদি নিম্ন কোয়ালিটির কফি বানান তাহলে কাস্টমার সেটা পছন্দ করবে না। তাতে আপনারই লোকসান হবে। কফি শপের জন্য প্রয়োজনীয় বেশ কিছু জিনিসপত্রের নাম নিচে দেওয়া হলো এগুলো ব্যবহার করতে পারেন।

  • অটোমেটিক ড্রিপ কফি মেশিন
  • উচ্চমানের এক্সপ্রেস মেশিন
  • ইন্ডাস্ট্রিয়াল কফি গ্রাইন্ডার
  • দুধ এবং জল
  • ফ্রিজ
  • খাদ্যদ্রব্য রাখার জায়গা
  • ওভেন, টোস্টার এবং খাবার জিনিস বানানোর মেশিন

কফি শপের জন্য মার্কেটিং (বিক্রি)

ব্যবসা ছোট বা বড় হোক না কেন যতক্ষণ পর্যন্ত ওই ব্যবসা সম্পর্কে আশেপাশের লোকজন না জানতে পারে ততক্ষণ ব্যবসায় কোনো লাভ হয় না। এইজন্য সর্বপ্রথম আপনাকে ব্যবসার জন্য মার্কেটিং করতে হবে। আপনি আপনার কফি শপের নামে একটি ওয়েবসাইট খুলে কফি সংক্রান্ত দেবেন। তাছাড়া ফেসবুকে পেজ এবং গ্রুপ বানিয়ে সেখানে বিভিন্ন কফি এবং খাবারের ছবি পোস্ট করতে পারেন। তাছাড়াও অফলাইনে আপনার আশেপাশের বিভিন্ন জায়গায় কফি শপের ব্যানার, পোস্টার লাগাতে পারেন। এতে আপনার কফি শপ সম্পর্কে মানুষজন জানবে এবং আপনার দোকানে কাস্টমার সংখ্যা দিনের পর দিন বাড়বে।

কফি শপের জন্য প্রয়োজনীয় টাকা এবং লাভ

কফি শপের ব্যবসা করার জন্য আপনাকে ভালো অংকের টাকা বিনিয়োগ বা ইনভেস্ট করতে হবে। আর এই ব্যবসায় ইনভেস্ট একবারই করতে হয়। তারপর আপনি আপনার কাজ অনুযায়ী এর ফল পাবেন। প্রথম দিকে একটু লাভ কম হতে পারে কিন্তু পরবর্তীকালে ব্যবসা যত পরিচিতি লাভ করবে ততই আপনার লাভের পরিমাণ বাড়বে। যদি আপনি আপনার কাস্টমারদের সঠিক দামে সঠিক জিনিস বিক্রি করেন তাহলে আপনার লাভ অনিবার্য। যেকোনো ধরনের ব্যবসার ক্ষেত্রে খুব তাড়াতাড়ি লাভ পাওয়া যায় না। এর জন্য পরিশ্রম এবং ধৈর্য প্রয়োজন হয়। তাই যদি আপনি কফি শপ খুলতে চান তাহলে শুরু করতে পারেন।

কফি শপের জন্য কর্মচারী

যেকোনো ব্যবসার জন্য কর্মচারী প্রয়োজন। আপনি চাইলে যতই একা কাজ করতে চান না কেন ব্যবসা কে এগিয়ে নিয়ে যেতে পারবেন না। কফি শপের জন্যও কর্মচারীর প্রয়োজন। তাই আপনি কয়েকজনকে আপনার কফিশপে কাজে কর্মচারী হিসেবে নিযুক্ত করতে পারেন। আর এর জন্য আপনি কোন বিজ্ঞাপন দিতে পারেন এবং সেই অনুযায়ী আপনি আপনার দোকানের জন্য উপযুক্ত ব্যক্তিদের কাজে লাগাবেন। এই কাজের জন্য আপনি খুব সহজেই লোক পেয়ে যাবেন।

কফি শপের ব্যবসার ট্রেনিং

যে কোন ব্যবসার মতো কফি শপের ব্যবসার ক্ষেত্রে একটু পরিশ্রম করতে হয়। যেমন ব্যবসা কে বোঝার জন্য আপনি আপনার আশপাশের বিভিন্ন ব্যবসায়ীদের সাথে কথা বলতে পারেন। তাছাড়া এখনকার দিনে ইউটিউব গুগোল ইত্যাদি থেকে গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় ব্যবসা সংক্রান্ত তথ্য জেনে নিতে পারবেন। এই ধরনের ব্যবসার জন্য কর্মচারীদের ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হয়। যেমন কফি শপের কাজের ম্যানেজমেন্ট সঠিকভাবে কিভাবে করতে হয় সেগুলো কর্মচারীদের ভালো করে বুঝিয়ে দিতে হবে।

Previous articleআনারস চাষের ব্যবসা করে টাকা ইনকাম | Pineapple Farming Business in Bengali
Next articleঅনলাইনে ব্লগিং করে টাকা ইনকাম | How to Start Blogging and Earn Money in Bengali 2021