পেপার প্লেট তৈরির ব্যবসা কিভাবে শুরু করতে হয় | Paper Plate Making Business and Profit in Bengali

বিভিন্ন অনুষ্ঠান যেমন বিবাহ, ভোজ, শ্রাদ্ধ ইত্যাদিতে পেপার প্লেট এর ব্যবহার করা হয়। এগুলো খুব হালকা হওয়ার কারণে দুরে কোনো পিকনিক হলেও এগুলো খাবার পরিবেশনের জন্য খুব বেশি মাত্রায় ব্যবহৃত হয়। তাছাড়া পেপার প্লেট গুলো ব্যবহার করার পরে খুব সহজেই নষ্ট করা যায় যাতে দূষণ কম হয়।

পেপার প্লেট তৈরির ব্যবসা খুব সহজে এবং কম টাকা দিয়েই শুরু করা যায় আর এতে লাভ বেশি। কেননা বর্তমানে পেপার প্লেটের চাহিদা তুলনামূলকভাবে দিন দিন বাড়ছে। পেপার প্লেট তৈরির ব্যবসা শুরু করার জন্য কত টাকার প্রয়োজন এবং এই ব্যবসা কিভাবে করা যায় তা নিচে বিস্তারে জানানো হলো।

Paper Plate Making Business and Profit in Bengali

Paper Plate Making Business and Profit in Bengali

পেপার প্লেট ব্যবসার জন্য বাজার নির্বাচন

পেপার প্লেট ব্যবসার জন্য সর্বপ্রথমে আপনাকে একটি বাজার নির্বাচন করতে হবে, যেখানে খুব সহজে আপনি পেপার প্লেট বিক্রি করতে পারবেন। আপনাকে পেপার প্লেটের কোয়ালিটি এবং লোকজন কিরকম পেপার প্লেট পছন্দ করছে সেগুলি লক্ষ্য রেখে পেপার প্লেট তৈরি করতে হবে। বাজারের সাথে সাথে এমন কিছু দোকান, রেস্টুরেন্ট, ফুড স্টল, ক্যাটারিং ইত্যাদির বাজার গুলিকেও পেপার প্লেট বিক্রির জন্য ধরতে হবে। যাতে পেপার প্লেট তৈরি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আপনার পেপার প্লেট গুলো বিক্রি হতে শুরু হয়।

পেপার প্লেট ব্যবসার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র

পেপার প্লেট তৈরির জন্য বেশকিছু উপকরণের প্রয়োজন হয়। নিচে এইসমস্ত উপকরণের বিবরণ দেওয়া হলো-

  • ভালো মানের প্রিন্টেড (PE) পেপার (দাম 30 থেকে 40 টাকা প্রতি কেজি)
  • বটম রিল (দাম 40 টাকা প্রতি কেজি)
  • অন্যান্য প্রিন্টিং উপকরণ

পেপার প্লেট তৈরির জন্য সমস্ত উপকরণ গুলি আপনি অনলাইন এবং অফলাইন দুটো জায়গা থেকেই কিনতে পারেন।

পেপার প্লেট ব্যবসার জন্য প্রয়োজনীয় মেশিন

যেকোনো জায়গায় পেপার প্লেট তৈরির জন্য মেশিন কিনতে পাওয়া যাবে। এক্ষেত্রে হস্তচালিত মেশিন এবং ডবল ডাই বড় মেশিনের সাহায্যে পেপার প্লেট তৈরি করা যায়। হস্তচালিত মেশিনের দাম কম। আর এই মেশিনের সাহায্যে কম টাকায় এবং ছোট পরিসরে পেপার প্লেট তৈরি ব্যবসা খুব সহজেই শুরু করা যায়। আর যদি পেপার প্লেটের ব্যবসা একটু বেশি বড় পরিসরে শুরু করা হয় তাহলে সেক্ষেত্রে বড় মেশিন এর প্রয়োজন হয়। বাজারে হস্তচালিত মেশিনের দাম প্রায় 9000 থেকে শুরু করে 25000 টাকা পর্যন্ত। আর ডবল ডাই মেশিনের দাম প্রায় 55,000 টাকা।

পেপার প্লেট ব্যবসার জন্য প্রয়োজনীয় টাকা

পেপার প্লেট ব্যবসার জন্য কত টাকা লাগবে তা নির্ভর করে মেশিনের উপর। যদি হস্তচালিত মেশিনের সাহায্যে ব্যবসা শুরু করা যায় তাহলে মোটামুটি ২০ হাজার টাকার মধ্যে ব্যবসা শুরু হয়ে যাবে। আর যদি স্বচালিত মেশিনের সাহায্যে ব্যবসা শুরু করেন তাহলে এক্ষেত্রে 40 হাজার থেকে 50 হাজার টাকা লাগবে। তবে স্বচালিত মেশিনে উৎপাদনের পরিমাণ  স্বচালিত মেশিনের থেকে অনেক বেশি।

পেপার প্লেট তৈরির প্রক্রিয়া

মোট তিনটি ধাপে পেপার প্লেট তৈরি করা হয় এ তিনটি ধাপ সম্পর্কে নিচে থেকে জেনে নিন-

  • প্রথমে পেপার গুলোকে প্রয়োজনীয় আকারে কেটে নিতে হবে। তারপর মেশিন অন করে দিতে হবে। এক্ষেত্রে কাটা পেপার গুলোর  আকার মেশিনের ডাই এর উপর নির্ভর করে। তাই সর্বপ্রথম কাজ হবে পেপার গুলিকে সঠিক আকারে কেটে মেশিনে বসানো।
  • পেপার গুলোকে মেশিনের ডাই এর নিচে রাখতে হয়। একটি সাধারণ হস্তচালিত মেশিনে ডাই এ একসাথে অধিক সংখ্যক 11টি পেপার লাগানো যায়। একটি মেশিনের দুটি ডাই থাকে। এভাবে একসাথে 22 টি পেপার প্লেট একবারে বানানো যায়।
  • এইভাবে তিন নম্বর পর্যায়ে এসে পেপার প্লেট এর আকার এবং কিনারা তৈরি হয়। এখানে মেশিনে লাগানো লিভার নামিয়ে দেওয়ার পরেই নিচে রাখা পেপারগুলো পড়ে যায় এবং সেগুলো সম্পূর্ণভাবে তৈরি হয়ে যায়।

পেপার প্লেট ব্যবসার জন্য মার্কেটিং

নতুন কোনো ব্র্যান্ড বা কোম্পানিকে লোকজনের সামনে আনার জন্য বিভিন্ন কাজ করতে হয়। উৎপাদিত দ্রব্যের দাম তুলনামূলকভাবে কম রাখতে হয়, যাতে ওই কোম্পানি বেশি বিক্রি করতে পারে এবং ভবিষ্যতে টিকে থাকতে পারে। তাই কোনো ব্যবসার জন্য মার্কেটিং খুবই জরুরী। এক্ষেত্রে সবথেকে ভালো হবে যদি কোনো একজন লোক মার্কেটিং এর বিষয়টি দেখে এবং বাজারের চাহিদা অনুযায়ী উৎপাদিত দ্রব্যের সেল করতে পারে।

পেপার প্লেট ব্যবসায় লাভ

যদি আপনি একটি প্লেটের দাম ৮০ পয়সা রাখেন তাহলে এক প্যাকটে ১০০ টি প্লেটের দাম হবে ৮০ টাকা। আর যদি দোকানদার এটি প্রতি প্লেট 1 টাকা দরে বিক্রি করে তাহলে দোকানদারের লাভ থাকবে ২০ পয়সা। আপনি খুচরো এবং পাইকারি দুই রকমভাবেই পেপার প্লেট বিক্রি করতে পারেন। পাইকারি হিসেবে বেশি পেপার প্লেট বিক্রি করতে পারলে আপনার লাভ বেশি হবে।

Previous articleঅনলাইনে ব্লগিং করে টাকা ইনকাম | How to Start Blogging and Earn Money in Bengali 2021
Next articleমোবাইল থেকে টাকা ইনকামের ৩ টি উপায়, প্রতি মাসে আয় করুন ৪০-৫০ হাজার টাকা